পুরো দেশে থাকবে বেসিসের অনেকগুলো কো-ওয়ার্কিং অফিস

পুরো দেশে থাকবে বেসিসের অনেকগুলো কো-ওয়ার্কিং অফিস

কেমন হত যদি বেসিস পুরো দেশে অনেকগুলো কো ওয়ার্কিং স্পেস তৈরী করত যেখানে বেসিস মেম্বারগন তাদের অফিস দিতে পারতেন স্বল্প আয়োজনেই। কল্পনা করুন- পুরো একটি ভবনজুরে শুধু আমাদের আইটি কোম্পানোগুলো। একেক ফ্লোরে একেকটা অফিস কিন্ত তারা ডাইনিং করছে একসাথে, বিভিন্ন আয়োজন করছে মিলেমিশে, নিজেদের টেস্টিং ল্যাব রয়েছে, রয়েছে কমন ট্রেইনিং ফেসিলাইটিস, রয়েছে সকল আধুনিক সুযোগ সুবিধে।
আমি ত মনে করি, দারুন হত!!!
আরো ভাবুন, যদি এ সব ম্যনেজ করার দ্বায়িত্ত বেসিস নিজেই নিয়ে নিত, তাহলে?!

ব্যপারটি এখন অব্দি শুধু যদিও স্বপ্ন, তবে এটির বাস্তবতা কিন্ত শুধুমাত্র ছোট কিছু সিদ্ধান্তের ব্যাপার। বেসিসের এত ফান্ডিং নাই, বেসিস কিভাবে ইনভেস্ট করে এগুলো বানাবে? বেসিস নিজের ফান্ড থেকে অল্প ইনভেস্টমেন্ট করবে এবং বাকি ইনভেস্টমেন্ট আগ্রহী মেম্বারদের কাছ থেকে তুলবে এবং তাদেরকে ইয়ার্লি প্রফিট শেয়ার করবে। এতে করে বেসিস যেমন একদম টপ ক্লাস অফিস এনভারনমেন্ট দিতে পারবে মেম্বারদের একই সাথে বেসিসের নিজেরও কিন্ত একটি বাড়তি আয়ের একটা সোর্স তৈরী হয়ে যাবে।

আইসিটি ইনকিউবেটর নিয়ে অনেকেরই বিভিন্ন মতামত রয়েছে, এ নিয়ে বিভিন্ন মন খারাপের ইস্যুও তৈরী হয়েছে ইতিমধ্যে অনেকের মাঝে। সবই হচ্ছে কিন্ত যে উদ্দেশ্যে এই ইনকিউবেটর তৈরী হয়েছিল সেটি আর সাধন হচ্ছেনা বলেই আমার সাদা চোখে মনে হয়। কিন্ত একই রকমভাবে তরুন আইটি উদ্যোক্তাদের অবশ্যই এমন একটি কো অফিস স্পেসের অভাববোধ রয়েছে। এটি যেমন তাদের একটি ভালো কাজের পরিবেশ দিবে, একই রকম ভাবে পাশের রুমের ইন্ডাস্ট্রি কলিগের সাথেও একটি কোলাবোরেটিভ সম্পর্ক তৈরী হবার সুযোগ তৈরী হবে- যেটিই হচ্ছে আমাদের আসল সম্পদ।

আমার কাছে বেসিস একটি দারুন প্লাটফর্ম। বিগত আড়াই দশকে, সকল মেম্বার এবং ইসিদের আপ্রান প্রচেস্টায় এটি আজকের এমন একটি অবস্থানে আছে যে এটি নিয়ে আমি এমন সব সহজ এবং সরল স্বপ্ন দেখার সাহস করতে পারি। আমি মনে প্রানে বিশ্বাস করি – আমাদের আইসিটি ইন্ডাস্ট্রির বেশিরভাগ সমস্যাই আমরা নিজেরাই সমাধান করতে পারি, শুধুমাত্র দরকার সবার হাতগুলো এক করা, মত পার্থক্য থাকবে – এটাই কিন্ত সবচেয়ে বড় বিউটি, কিন্ত উদ্দেশ্য সবার এক থাকতে হবে, -যেটি হচ্ছে- এই ইন্ডাস্টির গ্রোথ, নিজেদের গ্রোথ।