আইটি ব্যবসায়ীদের জন্য যাকাত নির্ধারণ পদ্ধতি

method of determining zakat for IT entrepreneurs

একদম অনাকাঙ্ক্ষিত এক সড়ক দুর্ঘটনার কবলে পরলাম ২ দিন আগে এবং আল্লাহ’র বিশেষ রহমতে খুব বড় ধরনের কোনো ক্ষতির সম্মুখীন ছাড়াই ঘরে ফিরতে পারলাম। সবাইকে ধন্যবাদ যারা আপন মনে করে খোজ নিয়েছেন এবং আমার জন্য দোয়া করেছেন।

আজকে একটি ইন্টারেস্টিং কিন্তু জরুরী ব্যাপারে ছোট্ট একটি আলোচনা করতে যাচ্ছি। বিষয়টি হচ্ছে ‘যাকাত’ এবং আরো বিস্তারিত বলতে গেলে ‘আইটি ব্যবসায়ীদের জন্য যাকাত নির্ধারণ পদ্ধতি’।

যাকাতের প্রয়োজনীয়তা নিয়ে আসলে নতুন করে বলার কিছু নেই। সামাজিক সমতা আনার জন্য – এটি ইসলামের অনেক সুন্দর এবং পরিক্ষীত একটি পদ্ধতি। অনেকের মাঝেই যাকাত না দেয়ার একটি প্রবণতা থাকে, কিন্ত যাকাত কিন্তু দিতে হয় আমাদের উচ্ছিষ্ট সম্পদের মাত্র ২.৫%, বাকি ৯৭.৫% কিন্তু আমাদের কাছেই থাকে।

প্রথমেই বলে নিচ্ছি – আমি যেহেতু কোনো আলেম নই, তাই আমার দেয়া যে কোনো বক্তব্য সাদরে গ্রহন এবং বর্জন করার শতভাগ অধিকার সবার রয়েছে। আমি এখানে শুধুমাত্র আমার নিজের প্রসেস শেয়ার করছি, যদি তাতে কারো কোনো হেল্প হয় – তাতেই আনন্দ। কারো যদি কোনো ইনপুট থাকে, কোনো সংকোচ ছাড়াই জানাতে অনুরোধ করছি।

আমরা যারা আইটি ব্যবসা করি তাদের জন্য যাকাত ক্যালকুলেশন করা কিন্তু অন্য সব ব্যবসায়ের মত নয়। অন্য ব্যবসায়ের যাকাত ক্যালকুলেশনের সময় যেমন মুলধন সহ আরো অন্যান্য রিলেটেড ব্যাপারগুলো কাউন্ট করা হয় যেটা কিনা আমাদের মত সফটওয়্যার ব্যবসায়ের যাকাত নির্ধারণের জন্য একদমই প্রাসংগিক নয় (ক্ষেত্রবিশেষ ছাড়া)।

আমি নরমালি ব্যংকে যে এমাউন্টটা সেভ করে রাখা আছে, যা যা রিসিভেবল আছে এবং কিছু ইনভেস্টমেন্ট যা রিকভার করার মত – এসব যোগ করে সেখান থেকে যা যা পেএবল সেগুলো বাদ দিয়ে যা থাকে তার ২.৫% যাকাত হিসেবে কোম্পানীর একাউন্ট থেকেই দিয়ে থাকি অথবা পার্টনারদের সাথে শেয়ার করি টোটাল যাকাতযোগ্য এমাউন্ট, তারপর সবাই সবার অংশীদারত্বের অনুপাতে সেটা দিয়ে দেই। এই পোষ্টের প্রথম কমেন্টসে আমি আমার যাকাত নির্ধারণের একটি টেম্পলেট শেয়ার করলাম, যেটা কপি করে নিয়ে নিজেরা নিজেদের ব্যবসায়ের যাকাত ক্যালকুলেশন করে নিতে পারেন সহজেই।

অবশ্যই কোনো প্রশ্ন থাকলে বা সংকোচ থাকলে পরিচিত কোনো বিজ্ঞ আলেমদের সাথে আলোচনা করে সঠিক সিদ্ধান্ত নেয়াটাই বাঞ্চনীয়।

আমি এবং আমার সকল ব্যবসায়ী পার্টনাররা তুমুল আগ্রহ এবং আনন্দ নিয়ে যাকাত দিয়ে থাকি এবং ব্যক্তিগতভাবে আমি এতে যে শুধু ধর্মীয় প্রশান্তি অনুভব করি, তাই-ই না, একই সাথে মনে করি মানুষ হিসেবে, ব্যবসায়ী হিসেবে এই সমাজের প্রতি মিনিমাম দায়িত্ব এই প্রসেসে আমি পালন করতে পেরেছি।

সবার জন্য শুভ কামনা এবং ধন্যবাদ জানাচ্ছি।