IT/IT Services রপ্তানী আয় দেশে প্রত্যাবাসন প্রক্রিয়া এবং রপ্তানীকারকের রপ্তানী প্রনোদনা পাওয়ার ডকুমেন্টসন প্রক্রিয়া সহজীকরন বিষয়ে

বাংলাদেশ ব্যংকের আয়জনে ‘IT/IT Services রপ্তানী আয় দেশে প্রত্যাবাসন প্রক্রিয়া এবং রপ্তানীকারকের রপ্তানী প্রনোদনা পাওয়ার ডকুমেন্টসন প্রক্রিয়া সহজীকরন বিষয়ে‘ গঠিত কমিটির একটি বিশেষ মিটিং অনুষ্টিত হয় ৩০ এপ্রিল, ২০২৪।
বাংলাদেশ ব্যংকের উর্ধতন কর্মকর্তারা ছাড়াও এ কমিটিতে মেম্বার হিসেবে উপস্থিত ছিলেন বেসিসের পক্ষ থেকে সভাপতি Russell T Ahmed (রাসেল টি আহমেদ), রপ্তানীকারকদের প্রতিনিধি হিসেবে ছিলেন ব্রেইন স্টেশন ২৩ এর Raisul Kabir (রাইসুল) ভাই এবং আমি এম আসিফ রহমান। 

এছাড়াও ফ্রিল্যান্সারদের প্রতিনিধি হিসেবে ছিলেন Sharif Muhammed Shahjahan (শরিফ মোহাম্মদ শাহাজাহান) ভাই এবং অন্যান্য আইসিটি এসোসিয়েশন এর মুখপাত্রগন। মিটিং এ অনেক গুরুত্বপূর্ণ বিষয় আলোচনা হয়। সেগুলো একটু শেয়ার করি সবার সাথে-

১) ক্যাশ ইন্সেন্টিভ এর প্রসেসিং টাইম – বাংলাদেশ ব্যংকের বক্তব্য অনুযায়ী সেপ্টেম্বর ২০২৩ থেকে এই প্রসেসিং টাইম অনেক আপডেটেড হয়েছে এবং ব্যাপারটিতে অটোমেশন ইউজ করা হয়েছে। আমরা প্রতিত্তোরে জানাই যে – বেসিস মেম্বারদের অনেকের ফাইল এখনো প্রসেসিং অবস্থায় আছে এবং প্রসেসিং সময়টা এখনো আগের মতই দীর্ঘ। আলাপচারিতার এক ফাকে আমি দ্বায়িত্ত্ব নিয়ে জানাই যে বেসিসের মেম্বারদের সবগুলো পেন্ডিং ফাইলের ইনফরমেশন কোন ফর্মেটে বাংলাদেশ ব্যংককে দিতে হবে তা বেসিস সেক্রেটারিয়েটকে নিজ থেকে বুঝিয়ে দিব এবং বাংলাদেশ ব্যংককে সেগুলো পৌছে দেয়ার ব্যবস্থা নিব। বাংলাদেশ ব্যংক বেসিস মেম্বারদের সব পেন্ডিং ফাইলগুলো কুরবানী ঈদের আগে শেষ করার আশাবাদ ব্যাক্ত করেছে।
 
২) শরিফ মোহাম্মদ শাজাহান ভাই ফ্রিল্যান্সারদের জন্য ক্যাশ ইনসেন্টিভ এর প্রসংগে বলেন যে এটা এখন অব্দি তেমন কেউই পাচ্ছেন না কারনে অতিরিক্ত পরিমান ডকুমেন্টস প্রেশার। দেশের বাহির থেকে প্রবাসীদের আয় যেভাবে আসে একই রকমভাবে ফ্রিল্যান্সার আয় আশা উচিত বলে আমি আমার বক্তব্যে তুলে ধরি। কোনো রকম ডকুমেন্টস সাবমিশন ছারাই এটা করা পসিবল। শরিফ মোহাম্মাদ ভাইও জানান যে পেওনিয়রের মাধ্যমে আসা অর্থ কিন্ত ফ্রিল্যান্সিং এর মাধ্যমেই আসা অর্থ এবং এতে সংগত কারনেই আর ভেরিফিকেশন এর দরকার নেই।
 
৩) বেসিস থেকে আমরা জানাই ফ্রিল্যান্সাররা যদি ট্রেডলাইসেন্স করে IT Service সার্ভিস প্রোভীডার হিসেবে কোম্পানি রেজিস্টার করেন তাহলে কিন্ত তারা ৮% ক্যাশ ইনসেন্টিভ এর সুবিধাটি পেতে পারেন।
মিটিং এর পরিসমাপ্তিতে আমি বলি- দেশে ফরেন রেমিট্যান্স আসার পরিমান গেল বছরের তুলনায় এ বছর প্রায় ১/৩ হয়ে গেসে। ফরেন রেমিট্যান্স বাড়ানোর জন্য অবশ্যই ক্যাশ ইনসেন্টিভ আগের মত ১০% হওয়া উচিত, এ নিয়ে পজেটিভ ক্যাম্পেইন হওয়া দরকার এবং ফাইল প্রসেসিং এর দীর্ঘসুত্রিতা কমানোর জন্য ব্যবস্থা গ্রহন করা উচিত।